লাক্ষাদ্বীপ যাওয়ার আগে পারমিশন কিভাবে নেবেন
লাক্ষাদ্বীপ যাওয়ার আগে পারমিশন কিভাবে নেবেন

লাক্ষাদ্বীপ যাওয়ার আগে পারমিশন কিভাবে নেবেন

লাক্ষাদ্বীপ – ভারতের মরিশাস (লাক্ষাদ্বীপের ১৫ টি প্রধান আকর্ষণ )

লাক্ষাদ্বীপ প্যাকেজ

19365
VISITORS

লাক্ষাদ্বীপ আরব সাগরের ওপর অবস্থিত ভারতের সবচেয়ে ছোট কেন্দ্রশাসিত অঞ্চল। লাক্ষাদ্বীপের সংস্কৃত মানে লক্ষাধিক দ্বীপ হলেও এখানে মোট ৩৬ টি দ্বীপ আছে, যেখানে আন্দামানে প্রায় ৫৭২ টি। এখানে তার মধ্যে শুধুমাত্র ১০ টি দ্বীপেই জনবসতি আছে, মানে লোকজন বসবাস করে, এবং তার মধ্যে ৯০% মুসলমান ট্রাইবাল কমিউনিটি।

প্রথম খটকা এটা লাগবে যে আচ্ছা যদি এটা ভারতের অংশ হয় থাহলে খামোখা অনুমতি নিতে যাবো কেন মশাই ! আমি ভারতের নাগরিক, ট্যাক্স দি সরকার কে, যদিও টাইম মতো সেটা রিটার্ন ও করিয়ে নি। সেটা পরের কথা। আমার ও মনে হয়েছিল একই কথা। তারপর অনেক রিসার্চ করে কিছু থিসিস বার করলাম। নানা এর জন্যে কেউ আমি ড: উপাধি পাইনি। আমাদের আমাদের বাঁচার জন্যে যে নূন্যতম জিনিসগুলি লাগে তার মধ্যে খাদ্য ও বাসস্থানের খুবই অভাব এখানে, পানীয় জল ও খুবই সীমিত। মাটির নিচের জল এতটাই ক্ষারীয় যে আমাদের বাড়ির পিসিমা, ঠাকুমারা সাবান ঘষে ঘষে চামড়া উঠে গেলেও ফেনা বের করতে হিমশিম খেয়ে যাবেন । নারকেল ছাড়া অন্যান্ন গাছপালা খুব কষ্ট করে জন্মায় এখানে। খুব কষ্ট করে কেন বললাম বলুন তো ? নাহলে কেউ বলবেন অরে দাদা কি যা তা বলছেন, ” আমি ওখানের কলা গাছে কলা ঝুলতে দেখেছি ।” মাছ আর নারকেল ই প্রধান প্রাকৃতিক সম্পদ। চাল, ডাল, ফলমূল ও মেনল্যান্ড বা সস্থলভাগ থেকে জাহাজ এ করে আমদানি করা হয়। এমনও গেছে যে সাইক্লোনের জন্যে জাহাজ ১ সপ্তাহ রেশন নিয়ে আসতে পারেনি। তখন এখানে দোকান থেকে বাড়ি ঘর, কোথাও কোনো টাটকা সবজি থেকে আলু, পেঁয়াজের কোনো চিহ্নমাত্র পাওয়া যায়নি।

 

ওখানের সবচেয়ে বড় দ্বীপেই যদি আপনি সাইকেল এ দ্বীপ পরিক্রমণ শুরু করেন(পূজা পরিক্রমার মতো), ২৫ মিনিট পর আপনার সরণ শূন্য হবে, মানে আপনি যেখান থেকে শুরু করেছিলেন একদম সেই জায়গায় এসে পৌঁছাবেন । তাই বাসস্থানের ও খুব অভাব এখানে, তাই কেউ যদি প্রোমোটার থাকেন, ভাববেন না এখানে ৫ তলা মল, পুরোটাই শাড়ী বানিয়ে ফেলতে পারবেন। এছাড়াও দেশের কূটনৈতিক কারণে আপনাকে যাওয়ার আগে LM & A এক্ট ১৯৬৭ অনুযায়ী সরকারের অনুমতি নিতেই হবে।

কতকগুলো ফর্ম ফিলাপ করে অ্যাডমিনিস্ট্রেটিভ অফিস (Lakshadweep Office, Willington Island, Kochi –03  with Rs 50 per application) এ জমা দিতে হবে। ফর্মফিলাপ কিন্তু করতেই হবে সে আপনি গ্যাসের সিলিন্ডার ই নিন আর স্মশানে পোড়ানোর সময় ই হোক না এ কেন। যারা আগাত্তি যাবেন মানে জাহাজ এ যাবেন না, তাদের জন্যে বলে রাখি এয়ার ইন্ডিয়ার সপ্তাহে ৬ টি ফ্লাইট আছে , রবিবার ছাড়া।

ভারতীয় হলে অনুমতি কিভাবে নেবেন:-

বলে রাখি স্পোর্টস (SPORTS – A Tourism Department Of Lakshadweep) হলো এই ট্যুরের প্রধান অর্গানাইজারএবং এটি একটি সরকারি সংস্থা। কিন্তু কয়েকবার ফোন করেই হাফিয়ে যাবেন না বা হাল ছেড়ে দেবেন না, চেষ্টা চালিয়ে যাবেন। চিন্তা করবেন না একদিন না একদিন ওরা ঠিক ফোন ধরবে আর আপনার যাওয়ার ব্যবস্থা করে দেবে।মনে রাখবেন ওটাও সরকারি সংস্থা। প্রথমে আপনি এন্ট্রি পার্মিট ফর্ম আর পুলিশ ক্লিয়ারেন্স ফর্ম ডাউনলোড করুন (নিচে লিংক দেওয়া আছে )। করে ফেলুন ফর্ম ফিলাপ আর পাঠিয়ে দিন লাক্ষাদ্বীপ অ্যাডমিনিস্ট্রেটিভ অফিস কোচি, কেরালা তে। আর বলে রাখি যে ৩ মাস আগে থেকে অন্তত জাহাজের টুর বুক করে রাখবেন। নাহলে কিন্তু জাহাজের টিকিট পাবেন না। আবার এটা বলবেন না যে অরে মশাই সব অভ্যাস আছে, রোজ হাওড়া শিয়ালদাহ ঝুলে ঝুলে অফিস যেতে হয়। ওখানেও ম্যানেজ করে নেবো। আর আসার সময় এন্ট্রি পার্মিট টা জমা করে আসতে হবে। ভাববেন না ওটা পুজোর ভি আই পি পাসের মতো পিসতুতো ভাই কে দিয়ে দেব।

 

প্রয়োজনীয় কাগজপত্র :-

১. আপনার আই ডি কার্ড – আধার কার্ড বা ভোটার কার্ড
২. ৩ টি পাসপোর্ট সাইজ ফটো (পাসপোর্ট বই এর সাইজের নয়)
৩. আপনার নিকটবর্তী থানার নাম ও ফোন নম্বর।

সবার শেষে বলছি, হ্যা আমি জানি এতকিছু করতে অনেক কষ্ট হবে, যদি ভাবেন ঘাম ঝরিয়ে কি লাভ, তাদের জন্যে কিছু সরকার অনুমোদিত ট্রাভেল এজেন্সির নাম ফোন নো: দিলাম। নানা এনারা আপনার ফোন বাজার আগেই ধরে নেবেন। নামগুলো দিয়েছি বলে আবার ভাববেন না যে আমার কমিশন আছে, হাহা। আমি কোনোদিন এভাবে যায়নি কিন্তু আশা করি ওরাই সব ব্যবস্থা করে দেবে, তাতে একটু গ্যাঁটের করি একটু খরচ হতে পারে। আবার বলবেন খামোখাই এতদূর পড়ালেন, আগেই বলে দিতে পারতেন। আহা নয় একটু চেষ্টাই করলেন, রোগা হয়ে যাবেন না। অনেক কিছু জানতেও পারলেন আর পরের গুলোতে আরো অনেক কিছু জানতেও পারবেন।

 

 

বিদেশী নাগরিকদের জন্যে :-

আপনি যদি প্রবাসী ভারতীয় হন, আধার কার্ড বা ভোটার কার্ড না থাকে, তাহলে তাকে গৃহ মন্ত্রকের থেকে অনুমতি নিতে হবে। তারপর শুধু ভিসা আর পাসপোর্টের দরকার। তবে তারা কিন্তু শুধুমাত্র তিনটে দ্বীপেই যেতে পারবেন(বাঙ্গারাম, কাদমাত, আগাত্তি )।

 

আশাকরি অনেক কিছু জানতে পারলেন, পরের ব্লগগুলি থাকবে লাক্ষাদ্বীপের ইতিহাস আর কিছু গুরুত্বপূর্ণ তথ্য লাক্ষাদ্বীপ নিয়ে। কষ্ট করে পড়ার জন্যে ধন্যবাদ। পড়তে ভালো লাগলে নিচের বেল আইকন এ ক্লিক করুন। না লাগলে আর কি ক্লিক করবেন না। ধন্যবাদ ……

 

 

 

Below segment is full of important informations ——-

For Booking & Informations

Manager (Information & Booking)

SPORTS Lakshadweep Tourism

Lakshadweep Office

Willingdon Island

Kochi-682003

Land Phone: +91 484 2666789, +91 484 2668387

Mobile: 09495984001

Fax: +91 484 2668647

Email: laksports.reservation@gmail.com

Entry Permit Application  Form:  

Police Clearance Certificate: 

Entry Permit Issuing Authority: 

Instructions for Issue,Reject,Renew,Endorse and Cancel the Entry Permit: 

Entry Permit Rules Lakshadweep: 

Lakshadweep Official Website: 

Lakshadweep Tourism:

Lakshadweep:

 

 

 

Best Travel Insurance 

Leave a Reply

Close Menu