PropellerAds
EAST BENGAL VS MOHUN BAGAN LIVE | I- LEAGUE KOLKATA DERBY
| I- LEAGUE KOLKATA DERBY

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE | I- LEAGUE KOLKATA DERBY

মোহনবাগান VS ইস্ট বেঙ্গল (কলকাতা ডার্বি )

সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল।

ফুটবল আমাদের কাছে শুধু একটা খেলা নয়। আমি কোনোদিন ডিসকভারি চ্যানেলে চিংড়ি আর ইলিশ কে লড়াই করতে দেখিনি, কিন্তু এখানে দেখেছি। ফুটবল আমাদের কাছে একটা আবেগ, ধর্ম। বলা বাহুল্য যে আমরা দু রকমের সম্প্রদায় বিভক্ত, এক মোহনবাগান আর দুই ইস্টবেঙ্গল। কলকাতা ডার্বি এক দিক দিয়ে বাঙাল আর ঘটির চিরাচরিত লড়াই। আমাদের স্বাধীনতা সংগ্রামের সাথে ফুটবল গভীর ভাবে জড়িয়ে আছে। তখন ১৯১১, ব্রিটিশদের অত্যাচার এ দেশ অতিষ্ট হয়ে উঠেছে। ফুটবল খেলার জন্যে জুতো ও কিনে ওঠার ক্ষমতা ছিলোনা ভারতীয় ফুটবলারদের। তখন ১১জন বাঙালি ফুটবলার খালি পায়ে ইস্টইয়র্কশায়ার কে IFA SHIELD এর ফাইনালে ২-১ এ হারিয়ে ব্রিটিশদের মুখে ঝামা ঘষে দিয়েছিলো। এখনকার ছেলেমেয়েরা যদিও ধুলো লেগে যাবে বলে মাঠে না গেলেও, কম্পিউটার এ ফিফা টা খারাপ খেলে না। যত গোল তারা ভিডিও গেম এ করেছে তার ১% যদি মাঠে করতো আজ ভারত তাহলে ওয়ার্ল্ডকাপ এ খেলতো। ধৃষ্টতা মার্জনীয় ।….

কলকাতা ডার্বির ৫ টি অজানা তথ্য….

জানেন কি?

1.   দুদলের প্রথমবার দেখা হয়েছিল ১৯২৫ এ। ১-০ গোল এ ইস্টবেঙ্গল জিতে যায়। যে ম্যাচে একমাত্র গোল করে ইতিহাসের পাতায় নিজের নাম তুলে নিয়েছিলেন নেপাল চক্রবর্তী।

2.  ১৯৮০ এর ১৬ ই অগাস্ট কলকাতা ডার্বির ম্যাচ বিশ্বের ফুটবল ইতিহাস এর কালো পাতায় লেখা থাকবে। আর আমরা, বাঙালিরা কখনোই ভুলতে পারবোনা সেই কালো দিনটা। যেদিন ১৬ জন তরুণ তাদের মায়ের মায়ের কোল শূন্য করে চলে গেছিলেন। ইডেন গার্ডেন এর মাঠে চলছিল মোহনবাগান – ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচ। রেফারি হঠাৎ দিলীপ পালিত ও বিদেশ বসু ক লাল কার্ড দেখান। তারপর দর্শক রা ক্রোধে ফেটে পড়েন এবং চরম উৎশৃঙ্খলা শুরু হয়।

3.  ১৯৭৫ এ মোহনবাগান ইস্টবেঙ্গল এর কাছে ৫-০ গোয়াল এ হেরে যায়। তা সহ্য করতে না পেরে এক মোহনবাগান সমর্থক আত্মহত্যা করেন। উমাকান্ত পালোধি লিখে যান যে “পরের জন্মে মোহনবাগান ফুটবলার হয়ে আমি এর প্রতিশোধ নেবো। ” আমরা কি ভুলে যেতে পারি সে দিন !

4.  সল্টলেক স্টেডিয়াম এ ডার্বি দেখার জন্যে প্রায় ১ লক্ষ ৩১ হাজার দর্শক উপস্থিত হন ১৯৯৭ এর ১৩ ই জুলাই, যা বিশ্ব রেকর্ড তৈরি করে।

5.  ১৭ টা গোল করে ব্যারেটো কোনো একদলের হয়ে সর্বোচ গোল এর রেকর্ড ধরে আছেন। অন্যদিকে ভাইচুং ভুটিয়া ১৯ গোল (দুদলের হয়েই ) করে ডার্বি তে সবচেয়ে বেশি গোল করেছেন।

 

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE TV CHANNEL 

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE STREAMING 

WATCH EAST BENGAL VS MOHUN BAGAN LIVE

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE ONLINE STREAMING

EAST BENGAL VS MOHUN BAGAN LIVE TELECAST TODAY 

  • HOTSTAR

  • JIO TV

 

RELATED ARTICLES

Mohun Bagan vs East Bengal, I League 2018-19 live Streaming: When and where to watch, telecast, IST time

http://www.kolkatafootball.com/live_update/

Mohun Bagan AC – East Bengal FC

I-League, Mohun Bagan Vs East Bengal: Live Streaming, TV Guide, Likely XIs, When And Where To Watch Season’s 2nd ‘Boro Match’ Live

 

Suggested readings: 

Monsoon Palace

Trip to Dwarka

Ten Most haunted Places in India

New year’s Travel Resolution 2019

History of Lakshadweep

General facts about Lakshadweep

How to take permission for going to Lakshadweep

Packages and cost of lakshadweep

How to reach lakshadweep

 

Leave a Reply

Close Menu